,

কোটালীপাড়ায় ‘ভাসমান বেডে’ সবজি চাষের উদ্বোধন

জেলা প্রতিনিধি, কোটালীপাড়া: নিন্ম জলাভূমি বেষ্টিত গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় ভাসমান বেডে সবজি চাষের উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার (২১ জানুয়ারি) উপজেলার কান্দি ইউনিয়নের মাচারতারা গ্রামের কয়েকটি জলাভূমির উপর তৈরী ভাসমান বেডে সবজির চারা রোপণ করে ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ’ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায়, কান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার মধুসহ এলাকার কৃষক- কৃষাণীরা উপিস্থত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায় বলেন, কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নে ১হাজার ৫শ’ বিঘা জলাবদ্ধ পতিত জমি রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা এসব পতিত জমিতে ফসল উৎপাদনের উদ্যোগ নিয়েছি। এই পতিত জলাবদ্ধ জমির যেখানে ধান চাষ করা সম্ভব সেখানে ধান চাষ করবো। আর যেখানে ধান চাষ করা সম্ভব নয়, সেখানে সবজি চাষ করা হবে।

তিনি আরো বলেন, এই ১ হাজার ৫০০ বিঘা জলাবদ্ধ পতিত জমিতে ধান ও সবজির চাষ করা হলে ৬০ হাজার মন ধান উৎপাদিত হবে। যার বাজার মূল্য ৬ কোটি টাকা। এছাড়া কচুরিপানার ভাসমান বেডে লাউ, কুমড়া, করলাসহ বিভিন্ন সবজি চাষ করলে অত্যন্ত ৩০ লাখ টাকার সবজি উৎপাদিত হবে।

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস বলেন, যেখানে পানি আছে সেখানে আমরা ভাসমান বেডে সবজি চাষ করবো। আর যেখানে পানি নেই, কিন্তু ধান লাগানো সম্ভব নয়। সেখানে আমরা ডিবি পদ্ধতিতে সবজির চাষ করবো। ভাসমান বেডে সবজি চাষে মাটি এবং রাসায়নিক সার প্রয়োগ করা হয় না। কিন্তু এই ডিবি পদ্বতিতে আমরা কিছু মাটি ও রাসায়নিক সার প্রয়োগ করবো।

এই বিভাগের আরও খবর